গুড ফ্রাইডেতে জানা থাক যিশুর ৮ বাণী

হাইলাইটস

  • সারা বিশ্বে বিভিন্ন নামে গুড ফ্রাইডে পরিচিত।
  • কোথাও এটি হোলি ফ্রাইডে নামে পরিচিত, কোথাও গ্রেট ফ্রাইডে।
  • আবার এদিনও যিশু ক্র‌ুসবিদ্ধ হন বলে কোথাও কোথাও এই দিনটিকে ব্ল্যাক ফ্রাইডে নামেও অভিহিত করা হয়।

২ এপ্রিল গোটা বিশ্বজুড়ে পালিত হচ্ছে গুড ফ্রাইডে। সারা পৃথিবীর খ্রিস্টান ধর্মাবলম্বীরা এই বিশেষ দিনটি পালন করেন। মনে করা হয় এই দিনেই যিশু খ্রিস্ট, যিনি প্রেম ও অহিংসা বাণী প্রচার করেছিলেন, ক্র‌ুসবিদ্ধ হন। যিশু খ্রিস্টের ত্যাগ ও আত্মবলিদানকে স্মরণ করে এই দিনটি পালন করেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। এই বিশেষ যিশুর বলে যাওয়া উপদেশ আরও বেশি করে প্রাসঙ্গিক হয়ে ওঠে আমাদের জীবনে।

সারা বিশ্বে বিভিন্ন নামে গুড ফ্রাইডে পরিচিত। কোথাও এটি হোলি ফ্রাইডে নামে পরিচিত, কোথাও গ্রেট ফ্রাইডে, আবার এদিনও যিশু ক্র‌ুসবিদ্ধ হন বলে কোথাও কোথাও এই দিনটিকে ব্ল্যাক ফ্রাইডে নামেও অভিহিত করা হয়। গুড ফ্রাইডেতে দেখে নেওয়া যিশুর দেওয়া কয়েকটি পরামর্শ।

আমি তোমাকেও ভালোবাসি

যে ভাবে আমার বাবা আমাকে ভালোবেসেছেন, ঠিক সেই ভাবে আমি তোমাকে ভালোবাসি। তোমারও একই ভাবে সবাইকে ভালোবাসা উচিত।

আমি তোমাকে শান্তি দেব

মা যেভাবে সন্তানদের শান্তি দেন,ঠিক সেই একই ভাবে আমি তোমাকে শান্তি দেব।

শত্র‌ুকেও ভালোবাসো

যারা তোমার শত্র‌ু বা যারা তোমার খারাপ চায়, তাঁদেরও ভালোবাসো। তা করতে পারলে আমরা সবাই সেই পরম পিতার সন্তান হব, যিনি তাঁর প্রেম ও করুণার বর্ষণ আমাদের সবার ওপরে করে চলেছেন।

সুখে না দুঃখে, বিবাহিত জীবন কেমন কাটবে? জানতে দেখুন নিজের হাতের রেখা
ধর্মের পথে থাকো

সবার সেবা করাই হল আসল ধর্ম। যে অন্যকে সাহায্য করে, ঈশ্বর তাকে সাহায্য করেন। তাই লোভ ও স্বার্থপরতা ত্যাগ কর এবং অন্যের সেবা কর। কেউ যদি তোমার কাছ থেকে সাহায্য প্রার্থনা করে, তবে তোমার অবশ্য কর্তব্য তাকে সাহায্য করা। অন্যেরা তোমার সঙ্গে যেরকম ব্যবহার করবে বলে তুমি আশা কর, তুমিও অন্যদের সঙ্গে সেরকমই ব্যবহার কর।

পরস্পরকে ভালোবাসো

আমি তোমাদের সবাইকে ভালোবাসার নির্দেশ দিচ্ছি। যে ভাবে আমি তোমাদের ভালোবাসি, সে ভাবে তোমরাও একে অন্যকে ভালোবাসো।

অন্যায়ের পথে হেঁটো না

যা কিছু অন্যায় সেই সবের থেকে দূরে থাকো। কোনও পাপকাজ করো না। কাউকে হত্যা কোরো না। চুরি কোরো না। কোনও কিছুর প্রতি লোভ কোরো না। নিজেকে যে ভাবে ভালোবাসো, ঠিক সেভাবেই প্রতিবেশীকেও ভালোবাসো।

কর্ম করো

শুধুমাত্র খাদ্য জোগাড় করার জন্য জীবন অতিবাহিত কোরো না। ঈশ্বরের কথা চিন্তা করে জীবন অতিবাহিত করো।

আমার সঙ্গে আহার করো

দেখো আমি তোমার ঘরের দরজায় দাঁড়িয়ে আছি। আমি তোমার ঘরের দরজা ধাক্কা দিচ্ছি। কেউ যদি আমার আওয়াজ শুনতে পেয়ে দরজা খোলো, তাহলে আমি তার ঘরে যাব, আমি তার সঙ্গে আহার করব এবং সেও আমার সঙ্গে আহার করবে।

স্বীকৃতি: প্রতিবেদনটি [এই লিংক থেকে ] গুগল নিউজ ফিডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আমাদের ওয়েবসাইটে পোস্ট হয়েছে। মাইনোরিটি ওয়াচ এই লেখা সম্পাদনা করেনি। এই লেখার সকল তথ্য, উপাত্ত, দায়িত্ব এবং কৃতিত্ব এর রচয়িতার। 

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Facebook Page

Subscribe Please