বিচার কত দূরে

বিচার কত দূরে

লিয়াকত হোসেন খোকন: সমকালে ২১ মার্চ একটি খবর প্রকাশ হয়, যার শিরোনাম ‘বিচার বহুদূর’। আমরা দেখছি- হিন্দুদের বাড়িঘর, মন্দির ভাঙচুর, লুটপাট করে যারা ঘরে আগুন দেয়, এমন অপরাধীর বিচার কি হয়? তা আর জানা যায় না। তাই দিন দিন বেড়েই চলেছে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর লুটপাট ও ভাঙচুর! এই যে ঘটে গেল সুনামগঞ্জের নোয়াগাঁওয়ে হিন্দু সল্ফপ্রদায়ের বাড়িঘরে লুটপাট-ভাঙচুর। ধরাও পড়ল অপরাধী। কিন্তু প্রশ্ন- জানবে কি দেশের জনগণ এর বিচার হয়েছে! কবে কোনদিন শুনব বিচারের রায়! কারণ পত্রিকার পাতায় পড়ি- বিচার বহুদূর।

রামুতে বৌদ্ধদের ওপর হামলা, লুটপাট, অগ্নিসংযোগের ৯ বছরেও শেষ হয়নি বিচার প্রক্রিয়া; নাছিরনগরে হিন্দুদের বাড়িঘর লুটপাট করে ভাঙচুরের রহস্যের জট খোলেনি চার বছরেও; ভোলার হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও তাদের বাড়িঘর ভাঙচুর করে লুটপাটের কাহিনি তদন্তে ঘুরপাক খাচ্ছে তিন মামলা। তৌহিদী জনতা এক হও- বলে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরের ওপর হামলা ও লুটপাটের কাহিনি কতকাল আর শুনব? বিচারের বাণী চিরকাল কি নিভৃতে কাঁদবে!

তদন্ত চলছে, খতিয়ে দেখছি, ছাড় দেওয়া হবে না সে যে-ই হোক, যে দলেরই হোক কেন- শুনতে শুনতে মানুষের মনে আজ কত জাগে অনুশোচনা! নীরবে চোখের জল ফেলে কত মানুষ গান বাঁধে- বিচার তুমি আজ কতদূরে? ঘটনা ঘটার পর কয়েক দিন ধরে আলোচনায় থাকে- অপরাধীরা যেই হোক বিচার হবেই। দিন চলে যায় দ্রুত, আঁখির আড়ালে ঢেকে যায় অপরাধ কর্মকাণ্ডের ঘটনা, যার মধ্যে মানবতা থাকে না; হৃদয়জুড়ে থেকে যায় হামলার আতঙ্ক ও বীভৎস কাহিনি। বিচার তুমি আজ কতদূরে?

পত্রিকার পাতায় বিচারের দাবিতে কত লেখা প্রকাশ হয়। লেখা তো হয় না শেষ। স্মৃতির বীণায় আজও বাজে কত বেদনা। রামু, নাছিরনগর, ভোলা! কি হলো বিচার? হবে কি বিচার? দিনের পর দিন ঘটবে কি এমন বেদনার কাহিনি! বিচার তুমি আজ কতদূরে? দেশে আইন আছে, বিচারক আছে. আছে কত বিচারালয়। সেখানে দাঁড়িয়ে ক্ষতিগ্রস্তরা ফেলে নয়নের জল। বিচারালয়ের পাশের বাগানে লতায় ফুল ফোটে- তেমনি ক্ষতিগ্রস্তরা চায় ফুলের মতো সুন্দর নিখুঁত বিচার। কিন্তু হায় পত্রিকার পাতায় প্রকাশ- বিচার তুমি বহুদূর। তখন কত মানুষের হৃদয়ে জাগে হাহাকার, জাগে প্রশ্ন, চারদিকে অপরাধী লুটপাটকারী দুর্নীতিবাজরা ফতোয়াবাজরা আছে কত সুখে কিন্তু আমাদের ভুবনে নেই কোনো সুখ, আছি যে নিরাপত্তাহীনতায়। বিচার তুমি আজ কত দূরে?

রূপনগর, ঢাকা।

স্বীকৃতি: প্রতিবেদনটি [এই লিংক থেকে ] গুগল নিউজ ফিডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আমাদের ওয়েবসাইটে পোস্ট হয়েছে। মাইনোরিটি ওয়াচ এই লেখা সম্পাদনা করেনি। এই লেখার সকল তথ্য, উপাত্ত, দায়িত্ব এবং কৃতিত্ব এর রচয়িতার। 

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Facebook Page

Subscribe Please